এইসব নকল ছাত্র - শিক্ষক দিয়ে স্কুল চালান?





ঢাকা থেকে ইন্সপেক্টর এসেছে গ্রামের একটা স্কুল পরিদর্শনে। তিনি প্রথমে অষ্টম শ্রেণীর কক্ষে ঢুকলেন।

এক ছাত্রীকে প্রশ্ন করলেনঃ

পরিদর্শকঃ আমাদের দেশের রাষ্ট্রপতি কে?

ছাত্রীঃ শেখ হাসিনা।

পরিদর্শকঃ আমি তোমাকে জিজ্ঞাসা করছি, প্রেসিডেন্ট কে?

ছাত্রীঃ খালেদা জিয়া।

পরিদর্শকঃ তুমি ক্লাস এইটে উঠেছো কিভাবে, আমি তোমার নাম কেটে দিব।

ছাত্রীঃ আমারতো স্কুলের খাতায় নামই নেই, আপনি কাটবেন কিভাবে ?

পরিদর্শকঃ নাম নেই মানে?

ছাত্রীঃ আমি স্কুলের মাঠে গরু নিয়া এসেছিলাম, স্যারে বলল তোরে দশ টাকা দেবো তুই ক্লাসে এসে বসে থাক।

পরিদর্শকঃ ছিঃ মাষ্টার সাহেব আপনার লজ্জা করে না,শিক্ষা নিয়া ব্যবসা করতেছেন ? আমি আপনাকে বরখাস্ত করবো।

ক্লাস শিক্ষকঃ আরে আপনি আমায় বরখাস্ত করতে পারবেন না, আমি মাস্টার না। সামনে যে মুদি দোকানটা দেখছেন ঐটা আমার। মাস্টার সাবে আমারে কইলো শহর থেকে এক বেটা আইবো আমি হাঁটে গেলাম তুই একটু ক্লাস ঘড়ে যাইয়া বইসা থাকবি।

পরিদর্শকঃ (রেগে হেড স্যারের রুমে গিয়ে) আপনি হেড স্যার ?

হেড স্যারঃ হ্যা,কোনো সমস্যা ?

পরিদর্শকঃ কি করছেন আপনারা, এইসব নকল ছাত্র--শিক্ষক দিয়া স্কুল চালান?

হেড স্যারঃ আমি না,আমার মামা এই স্কুলের হেড স্যার। উনি জমি কেনা-বেচার দালালি করেন। কাস্টমার নিয়া অন্য গ্রামে গেছেন।
আমারে কইলো ইন্সপেক্টর আইলে এক হাজার টাকার এই বান্ডিল টা দিয়া দিছ।

পরিদর্শকঃ এই যাত্রায় আপনারা বেঁচে গেলেন। আসলে আমিও ইন্সপেক্টর না, আমার দাদা ইন্সপেক্টর। উনি ঠিকাদারির কাজ ও করেন। টেন্ডারজমা দিতে সিটি কর্পোরেশনে গেছেন। আমাকে বললেন তুই আমার হয়ে পরিদর্শন করে আয়--------!!!


আর  এভাবেই চলে প্রিয় বাংলাদেশ...!





No comments

If you have any doubts. Please let me know.

Powered by Blogger.